৬৮
লোকেশন
১১১
আর্টিকেল
১২০
গ্রুপ ট্যুর
২০০০০+
গ্রুপ মেম্বার
সাউথ টাউন জামে মসজিদ
লেখকঃ


ফ্রী ছিলাম, মনটাও ছিল বিষন্ন। সময়ও বেশি ছিলনা। তবে ঘুরতে বড্ড মন চাচ্ছিল। ঢাকার আশেপাশে ডেট্যুর দেওয়ার কথা ভাবতেই মনে পড়ল কেরানীগঞ্জের “সাউথ টাউন জামে মসজিদের” কথা। ঢাকার এত নিকটে থাকা সত্বেও কোনদিন যাওয়া হয়ে উঠেনি। তাই দেরি না করে বের হয়ে পড়লাম সাউথ টাউনের উদ্দেশ্যে। এবারও আমার সঙ্গী আমার ছায়া ও দোস্ত গুগল ম্যাপস।

যাতায়াত পরিকল্পনা

সাউথ টাউন যেতে হলে প্রথমে আপনাকে ঢাকার যেকোন প্রান্ত থেকে আসতে হবে যাত্রাবাড়ীতে। যাত্রাবাড়ী থেকে সিএনজি বা লেগুনাতে করে যেতে হবে পোস্তগোলা ব্রীজের গোড়ায় এবং গোড়ায় নেমে আবার নতুন সিএনজি যোগে যেতে হবে ব্রীজের ঐপাড়ে। ঐপাড়ে নামার পর দেখবেন সারি সারি সিএনজি দাড়িয়ে থাকে উঠে বলবেন নতুন জেলখানা। এরা রিজার্ভে আবার লোকালে যায় আপনি লোকালে যাবেন বলবেন। সিএনজি চলবে আর আপনি ফাকা-সুন্দর রাস্তা দেখতে দেখতে এগোবেনা। নতুন জেলখানার গেইট দেখলে সিএনজি ড্রাইভারকে বলবেন একটু এগিয়ে নিয়ে সাউথ টাউন গেইটে নামিয়ে দিতে। আপনাকে গেইটের এপাড়ে নামিয়ে দিলে ৩মিনিট হেটে রাস্তা ক্রস করে ঐপাড়ে গিয়ে মেইন গেইট দিয়ে ঢুকে গার্ডকে সাউথ টাউন জামে মসজিদ বললে দেখিয়ে দিবে। আবাসিক এলাকার মধ্যদিয়ে সোজা রাস্তা চলেগিয়েছে দুপাশে বৃহ্মবেষ্টিত সুন্দর রাস্তা ও পাখির কোলাহল। পাকা রাস্তা শেষ হতেই ডান পাশে দিয়ে আবার সোজা হেটে গেলেই দেখা মিলবে মসজিদটির। দেখা শেষ হলে একই উপায়ে আবার ফিরে আসতে হবে।

খরচ

১. যাত্রাবাড়ী – পোস্তগোলা ব্রীজের গোড়াঃ ১০টাকা (প্রতি)
যাওয়া+আসাঃ ১০+১০=২০৳
২. পোস্তগোলা ব্রীজের গোড়া – ব্রীজের ঐপাড়ঃ ১০টাকা(প্রতি)
যাওয়া+আসাঃ ১০+১০=২০৳
৩. ঐপাড় – নতুন জেলখানাঃ ৩০টাকা (প্রতি)
যাওয়া+আসাঃ ৩০+৩০=৬০৳
এছাড়া খাওয়া-দাওয়া সব মিলিয়ে ২৫০-৩০০টাকায় সব হয়ে যাবে।

নোট টু ফলো

জায়গাটি একটি আবাসিক এলাকা শহর থেকে অনেকটা দূরে কোলাহল মুক্ত ফাকা পরিবেশ। গেটে গার্ড থাকে সবসময় ও সাধারণ কিছু মানুষের বিচরণ রয়েছে । তাই গেলে সাথে আরও ১/২জন বা গ্রুপ নিয়ে যাওয়া ভালো।

এখানে যাওয়ার আরও নানা উপায় রয়েছে। গুলিস্থান বা যাত্রাবাড়ী থেকে মাওয়াগামী বাস যেমনঃ ইলিশ,বসুমতি আরও অনেক বাসে করে সরাসরি নতুন জেলখানা নামা যায়। এছাড়া আবদুল্লাহপুর বা উওরা থেকে আসতে চাইলে প্রচেষ্টা পরিবহন রয়েছে এটিও মাওয়াগামী তবে যদি পাস্তগোলা ব্রীজের গোড়া সরাসরি উওরা থেকে এসে নামতে চান তবে রাইদাতে করে আসতে পারবেন।

সাউথ টাউনের আশেপাশে কোন খাবারের জায়গা নেই। এর জন্য আপনাকে জেলখানা গেইটে এসে জেলখানার সদর দরজা দিয়ে ঢুকে কারা কেন্টিন বা খাবার হোটেল রয়েছে সেখানে খেতে পারেন সাথে সাথে কেন্দ্রীয় কারাগার একটু হাটাহাটি করে দেখে নিতে পারেন।
কোন জায়গা চিনতে বা বুঝতে সমস্যা হলে লোকাল মানুষদের সাহায্য নিন।

জায়গাটি একটি আবাসিক এলাকা হওয়ায় সকলের উচিত তাদের সেফটি রুলস ব্রেক না করা এবং মসজিদের আশেপাশে কোন আপাচনশীল ময়লা না ফেলা। নিজে সচেতন থাকা ও অন্যকে সচেতন করা।

জয়েন গ্রুপ- ছুটি ট্রাভেল গ্রুপ