৬৮
লোকেশন
১১১
আর্টিকেল
১২০
গ্রুপ ট্যুর
২০০০০+
গ্রুপ মেম্বার
শমসের গাজীর বাঁশের কেল্লা রিসোর্ট
লেখকঃ


ফেনী জেলার ছাগলনাইয়া উপজেলায় ভারত সীমান্তের কাছে গ্রাম বাংলার লোক সংস্কৃতির বিভিন্ন উপকরণের সমন্বয়ে শমসের গাজীর বাঁশের কেল্লা রিসোর্ট গড়ে তোলা হয়েছে। নবাব সিরাজদৌল্লার আমলে “ভাঁটির বাঘ” হিসেবে পরিচিত শমসের গাজী একাধারে ছিলেন ত্রিপুরা রাজ্যের রাজা, ব্রিটিশবিরোধী বিপ্লবী এবং ত্রিপুরার রোশনাবাদ পরগণার কৃষক বিদ্রোহের নায়ক। সোনাপুরে শমসের গাজীর স্মৃতিচিহ্নকে কেন্দ্র করে তার উত্তরসূরিরা প্রায় ৫ একর জায়গার উপর শৈল্পিক আয়োজনে এই রিসোর্টটি গড়ে নির্মাণ করেন।

প্রাকৃতিক মনোরম পরিবেশের মধ্যমণি শমসের গাজীর বাঁশের কেল্লা রিসোর্টটি থাইল্যান্ড ও জাপানের রেস্ট হাউজের আদলে নির্মাণ করা হয়েছে। রিসোর্টের ভিতর ও বাইরের স্থাপত্যে বাঁশের ব্যবহারের পাশাপাশি স্থান পেয়েছে বাঁশের তৈরী বিভিন্ন আসবাপত্র ও শিল্পকর্ম।

রিসোর্টে প্রবেশের সাথে সাথে ঐকতান নামের একটি দৃষ্টিনন্দন ভাস্কর্য নজরে পড়ে। আর রিসোর্টের আঙ্গিনায় রয়েছে সুউচ্চ বাঁশের সারি এবং সাহিত্য আড্ডা বা যেকোন মুক্ত অনুষ্ঠানের আয়োজনের জন্য আছে খাগড়াছড়ির ঐতিহ্যবাহী পাহাড়ি বাড়ীর আদলে নির্মিত বাঁশের মাচাং ঘর।

এ রিসোর্টে রেস্টুরেন্ট, পাঠকক্ষ, অতিথি কক্ষ, টি কর্ণার ছাড়াও আছে লন, ফোয়ারা, দৃষ্টিনন্দন লেক ও সুদৃশ্য ব্রিজ। আর লেকের পানিতে ঘুরে বেড়ানোর জন্য রয়েছে নৌকার ব্যবস্থা। রিসোর্টের পাশে প্রতিষ্ঠাতা তথা শমসের গাজীর দুইটি কাঁচা ঘর অক্ষত অবস্থায় রয়েছে। অতিথিদের টুকিটাকি কেনাকাটার জন্য খুচরা দোকান ও চা-কফির স্টল আছে। অগ্রিম বুকিং দিয়ে এখানে বিভিন্ন সভা-সেমিনার, বিয়ে, বনভোজন এবং বার-বি-কিউ আয়োজনের সু-ব্যবস্থা আছে।

প্রবেশমূল্য ও রিসোর্ট খরচ

শমসের গাজীর বাঁশের কেল্লা রিসোর্টের সিঙ্গেল বেডের রুমের ভাড়া ৩০০০-৩৫০০ টাকা এবং ডাবল বেডের রুমের ভাড়া ৭০০০ টাকা। এছাড়া ২০ টাকা প্রবেশ মূল্যের বিনিময়ে যেকোন আগ্রহী দর্শনার্থী রিসোর্টের চারপাশ ঘুরে দেখতে পারেন।

যোগাযোগ

জগন্নাথ-সোনাপুর, শুভপুর, ছাগলনাইয়া, ফেনী
মোবাইল: ০১৭৬৭-৮৬৩৫৫৮

কিভাবে যাবেন

শমসের গাজীর বাঁশের কেল্লা যেতে হলে প্রথমে বাস বা নিজস্ব পরিবহণে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দিয়ে বারইয়াহাট নামক স্থানে আসতে হবে। এরপর রামগড় রোড দিয়ে শুভপুর বাজার থেকে সোজা পূর্বদিকে প্রায় তিন কিলোমিটার পথ পাড়ি দিলেই শমসের গাজীর বাঁশের কেল্লা রিসোর্ট দেখতে পাবেন। এছাড়া ফেনী জেলা শহর হতে ছাগলনাইয়া ও শুভপুর হয়ে রিক্সা বা লেগুনায় চড়ে শমসের গাজীর বাঁশের কেল্লা রিসোর্টে যাওয়া যায়।

জয়েন গ্রুপ- ছুটি ট্রাভেল গ্রুপ